মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন

টার্গেট চীন : ৩টি পরমাণু সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া

টার্গেট চীন : ৩টি পরমাণু সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া

স্বদেশ ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার নেতারা ঘোষণা করেছেন, ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত নতুন এক ত্রিপক্ষীয় চুক্তিবলে আমেরিকার কাছ থেকে তিনটি পরমাণু সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া। দৃশ্যত চীনকে টার্গেট করেই এমন শক্তিবৃদ্ধি করছে অস্ট্রেলিয়া।

প্রাথমিক চুক্তির পর আরো দুটি পরমাণু সাবমেরিন কেনার বিকল্প থাকবে অস্ট্রেলিয়ার কাছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক ও অস্ট্রেলিয়অর প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের মধ্যে এক বৈঠকের পর সোমবার এক বিবৃতিতে তারা একথা ঘোষণা করেন।

‘অকাস’ নামে পরিচিত একটি নতুন চুক্তি সইয়ের ১৮ মাস পরে এই তিন নেতা একত্রিত হলেন। ওই চুক্তির ফলে ‘অবাধ ও উন্মুক্ত’ ইন্দো প্যাসিফিক প্রতিষ্ঠার লক্ষ্যে অস্ট্রেলিয়াকে পরমাণুচালিত সাবমেরিন প্রযুক্তি প্রদানের পথ সুগম হয়।

বেইজিংয়ের ক্রমবর্ধমান সামরিক শক্তির জবাব হিসেবেই দেখা হচ্ছে এই চুক্তিকে। দেশ তিনটি কৃত্রিম বুদ্ধমত্তা সক্ষমতা, হাইপারসনিক অস্ত্র এবং অন্যান্য আধুনিক প্রযুক্তিতে সহযোগিতাতেও একমত হয়।

তবে চীন এই শক্তিবৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। বেইজিং বার বার অকাসকে অভিযুক্ত করছে ‘স্নায়ুযুদ্ধের মানসিকতা’ গ্রহণের জন্য। চীন মনে করছে, এর ফলে এই অঞ্চলে উত্তেজনা আরো বাড়বে।

সূত্র : আল জাজিরা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877